(চিট ফান্ডের আক্রমনে বিপন্ন মানুষদের কথা ভেবে)



চার পাশে অঢেল শব্দের রাত নেমে এলে
জেগে থাকে চাঁদ আর একগুচ্ছ তারা
জোনাকিরা ডানা মেলে গাছের পাতায়
বৃত্তের গোলার্ধ পেরিয়ে চেয়ে থাকে প্যাঁচা


শব্দেরা ক্লান্ত হয়ে ঘুমিয়ে যাওয়ার পর
গোয়ালে জাবর কাটতে কাটতে
বাছুরের গা চেটে দেয় ধবলী গাভী
স্তনদুগ্ধ তার লুট হয়ে গেছে। কীভাবে কে জানে!


লুটে নিয়ে স্তন্যদুগ্ধ, দানাশষ্য সব
গোপন গর্তের ভেতরে জমিয়েছে ইঁদুর
ফসলের মাঠ তছনছ। সব দেখেও উদাসীন চাঁদ,
প্যাচাও বুজেছে চোখ। ইদানিং রাতে তার সরকারি ছুটি


বন্ধ কারখানা, লোভের ব্যাঙ্ক, গরীবের পুঁজি
অবারিত লুটপর্ব বছর বছর…
ইঁদুর ধরার কল সব রাখা আছে… অকেজো
শুধু জেগে থাকে ইদুরের দল আর পাহারায় চাঁদ


লুঠের মহোৎসবে ভেদ নেই। ডান থেকে বাম
দলে দলে বাড়ে শুধু পুজির কদর
আর, মৃত্যুমুখী সর্বস্বান্ত মানুষের ঢল
নিশিন্ত আশ্রয়ের শ্মশান-গোরস্তান খোঁজে।


এ-আধার রাত পার করে
কবে যে সূর্য উঠবে কবে, কে জানে!