ভাবের ঘরে চুরি
জানতিস না? হায় রে রানি, কেমন হারাকিরি!


ফান্ডই এখন ফান্ডা!
দেখছি চেয়ে ধুলোয় লুটায় নানা রঙের ঝান্ডা


মাছির মত মরছে কত মানুষ
মানায় নাকি এমন সময় মিথ্যে কথার ফানুস?


বিপর্যস্ত, সম্বলহীন তারা
রক্তচোষার দুঃস্বপ্ন করছে তাদের তাড়া


মজা নদীর বাঁকে
চর জাগানো চোরা বালি টানছে নাকি তোকে?


এবার বুঝি বেহাল হল মাঝি
চরে ঠেকেছে নাও, কোটি টাকায়ও ঢাকবে না কারসাজি


হত্যা এবং আত্মহত্যা দুই-ই সহজ সোজা
ক্ষমা চেয়ে ক্ষ্যান্ত দে রে, পালিয়া বাঁচ, নামা মাথার বোঝা।