(পাঠকের জানার জন্যে বলি, শীর্ণকায়া ডুলুং নদীটি ঝাড়খণ্ড থেকে এসে ঝাড়গ্রামের পাশ দিয়ে বয়ে চলেছে)
------------------------------------------------------


শহরের বুড়ি হয়ে যাওয়া নদীটাকে
দেখা হলে বলে দিও –
তাকে ভালবাসিনা কক্ষণও।


বনের গভীরে ছটফটে তরুণীর মত
নিরন্তর ছুটে চলা বুনো স্রোতধারা
আমাকে বেঁধেছে প্রেম-গানে


আমিও চলেছি ছুটে
সব ভুলে সব ফেলে
ডুলুং এর টানে।