ছায়াপথের কোনও দায় ছিল না
যোজন যোজন নীহারিকা-পথ পার হয়ে
মিছিল চলেছে কৃষ্ণগহ্বরের দিকে


মিছিল না-পাওয়ার মিছিল সব-হারার…...


দায় ছিল না, তবু পথ দিল ছায়াপথই
মহাকাশের গ্রহ-নক্ষত্রের উপনিবেশে


এই বিশ্ব-উপনিবেশের জল-বায়ু-মাটি
স্বার্থ, শঠতা আর প্রবঞ্চনার বিষে নীল
মহাকাব্যের শিকড়ে শিকড়ে আত্মহণনের ডাক


ট্রয়ের ঘোড়ার পায়ে পায়ে
অর্জুনের রথের চাকায়
কারবালার মরুপ্রান্তরে
রাবণের পুষ্পক রথে
নতুন করে লেখা হবে নতুন সত্য
বীর নয়, শঠভোগ্যা বসুন্ধরা...


অবশ্য, তাতে কার কীই বা যায় আসে!
এক টুকরো না-দেখা জমির ঝুটো প্রতিশ্রুতি
- আদৌ আছে কে নেই কে বা জানে -
আর বহু কষ্টে সঞ্চয়ের লক্ষ লক্ষ টাকা
সঙ্গে মাথার উপরে প্রচ্ছন্ন সরকারি আশ্বাস
আর নেতা-মহানেতাদের বাক ও চাতুরি


সরল বিশ্বাসের ছেঁড়া তমসুক চাপা পড়ে গেছে
কোরাণ-বাইবেল-আবেস্তা-মহাভারতের
পাতার নিচে ফসিল ভূর্জপত্র হয়ে।


সেখানেই লেখা ছিল মৃত্যুর ঘনিষ্ট পরোয়ানা…...


১৯ মে, ২০১৩
কলকাতা