বিধ্বস্ত রাত্রির পর অলস দিন
বন্যার জল-নামা পলিফেলা মাঠ
উদ্দাম যৌবনগান অন্তরে বাহিরে
গোপনে ধাবিত হয় বিদায়ী মেঘেরা
চলিষ্ণু বর্ষার স্মৃতি শান্ত চরাচর
নীরবে দাঁড়ালে এসে নিবিড় প্রহরে
সমুখে প্রকৃতি শুধু হেমন্ত বিকেল
বসন্তের বার্তা দিচ্ছে রক্তাভ গোধুলী
ভ্রমর-অঙ্গুলী ছোঁয় ফুলবাগিচায়
দেহের অঙ্গনে ডাকে বনজকামিনী
এঁকেছে মসৃণ গালে আলতো চুম্বন
চোখ খোল, চোখ খোল মাধবীহৃদয়
এই বুঝি নেমে আসে প্রাকৃত-ছোবল
প্রতীক্ষা-অধীর রাঙা অধরোষ্ঠপুটে।
----------------------
(বছর পাঁচ আগের লেখা)