ঢেউকে জাপটে
লুটেপুটে নিয়ে এলে সাগরের প্রেম
অসীম বিশ্বাসে
দিয়ে গেলে এক-পৃথিবী নোনা অশ্রুজল
ভাসিয়ে জাহাজ
এনে দিলে বয়ে আনা সোনালি ফসল
তারাহীন রাতে
নিষ্কম্প প্রদীপ হাতে হেঁটে এলে – একা
সাগরিকা
ছিল কি চোখের কোনে কোনও স্বপ্ন লেখা
গিরি-গাছ-নদী
একবার মুখফুটে বল যদি – ‘এসো…
ভালবেসো…’
তখনই মরু পাহাড় কি বন
সাগর-বিহঙ্গম
ছুঁয়ে দেবে লাজে রাঙা কুণ্ঠিত-কপোল
মগ্ন-নির্জনে
অতৃপ্তহৃদয় পাবে মুক্তির আকাশ
হৃদ-পারাবারে
ভালবাসা ফুল হবে, পাখি, প্রজাপতি
শুকতারা
সাগরিকা স্পর্শ করবে মুগ্ধ নিহারিকা
একা।