(আজ জলাভূমি দিবস। আষাঢ়ের প্রথম দিন। জলা বুজিয়ে আবাসনের চক্করে হারিয়ে গেছে শত শত প্রজাতীর মাছ। ন্যাদোস তারই একটি)
... ... ... ... ... ... ... ...
নীরেনবাবুর কথা মেনে আজও ডায়াল করি,
ফায়ার ব্রিগেড, নৌকা ভাসানো রেসক্যু পার্টি, কেউ আসে না
অসীম নৈঃশব্দ ছেয়ে থাকে মেঘে ঢাকা আবাসজঙ্গলে
এ’মুড়ো-ও’মুড়ো - ফ্ল্যাটের জীবনে নেই সমুদ্রগর্জন
তাই, রাঙা-চোখ প্রমোটার চক্রবর্তী হয়ে জীবনযাপন।


কেউ কেউ বলে, একদিন এখানে নদী ছিল
ডায়াটিং-এ হারিয়ে গিয়েছে শীর্ণ জলধারা
রাজ্যের আবর্জনা তাকে সমান করেছে
মাথা তোলা মেঘস্পর্শী বিল্ডিং নগ্ন অহমিকা
তাও দেখি ডুবে যায় সামান্য বর্ষায়
নর্দমা বহমান ঘরের ভেতর, বিছানা ছুঁই ছুঁই


টেলিফোনে, সেলফোনে, টোল ফ্রি নাম্বারে
শুধুই ব্যর্থ চিৎকার আর হাত-পা ছোড়া
তাই, টি-টেবিলে কাচের জারে রেখেছি
ঘরে ঢুকে পড়া একটা জলজ্যান্ত ন্যাদোস
এক্সটিঙ্কট স্পিসিস। বাঁচাতে চেয়েছে এক জেলেনীর বৌ…