বাংলার ভালবাসার চিঠি নিয়ে
   সুদূর আলাস্কা থেকে দক্ষিণ আফ্রিকা
      পাখিটা ঘুরে পাখিটা ফিরে এসেছে


সে নিয়ে এসেছে আয়ার্ল্যান্ডের মুক্তির স্বপ্ন
   নায়াগ্রার গর্জনে শান্তি-মৈত্রী-ভালবাসা
       হাভানার মানবতার সুরে গান
যে গানে মিশেছে রমনার ডাক, ১৬ ডিসেম্বরের রেশ


আমার রক্তের নদীতে বান ডাকছে,
   ঝড়ের দোলায় টেকনাফ থেকে তেতুলিয়া
      জাগছে বাংলাদেশ
১৬ জুন, ২০১৩