আজ আবার একটা সকাল
রোদ উজ্জ্বল সকাল, এলো
পাখীর ডানায় ভর করে
এই জন-জঞ্জালের শহরে


কালও এসেছিল এক সকাল
কোকিল দোয়েল ডেকেছিল
আম্রকুঞ্জে, শালবীথি, নীপবনে
বসন্তের বার্তা বয়ে পলাশ শিমূলে
নাম-না-জানা ফুলের সৌরভে
সবুজ মাঠের শেষে অসীম দিগন্তে
গান ছিল, ছিল কোপাই, খোয়াই
আর, তুমি ছিলে কাছে, আশেপাশে
অনুভবে, প্রতি নিঃশ্বাসে-প্রশ্বাসে।