দু-প্রান্তে পোড়া বাড়িঘর সাজিয়ে
গা-এলিয়ে শুয়ে আছে মৃগয়ার ভূমি
ইতস্তত ভাঙা শাঁখা, তসবীর মালা,
খেলার পুতুলের খাপছাড়া কোলাজ।


বুক খুলে উদোম শুয়ে আছে রুখুসুখু
খোকা-বিয়ানো মাঠ। সিঁথির সিদূরের মত
তার মাঝখানে জ্বলজ্বল করছে লাল রেখা...
পুকুরপাড়ে আগের রাতের রক্তের দাগ।


মাঠ পেরিয়ে হেটে যাচ্ছে এক বুড়ো
রোদ্দুর খেলছে তাঁর তামাটে খোলা পিঠে
লাঠি ঠুকে ঠুকে সামনে ঝুঁকে সে চলেছে
খেটো ধুতির চারপাশে আলোর খেলা।


বিকেলের বিষন্ন আকাশের নিচে লোকটা
যত দূর হেঁটে যাচ্ছে, দীর্ঘ হচ্ছে তার ছায়া
আর, ততদূর রুক্ষ মাঠের মাটি ফুঁড়ে
জেগে উঠছে কচি ঘাসের সমারোহ।