আর মাত্র কয়েক কদম
তারপরই মূহুর্মূহু হাততালি –
উলূধ্বনী, জয়জোকার, জনতার ঢল
সামনে দুলছে নানা রঙের পতাকা
অঙ্গুলী হেলনে ঝুঁকছে
ডান থেকে বাঁয়ে, বাঁ থেকে ডাইনে
সামনে হাটখোলা রাজপ্রাসাদ
মণিমুক্তা-খচিত সিংহাসন।


আমি এবার নিজের পথে ফিরে যাব
কাল থেকে আমাকেই ফের
লাঙ্গল বাইতে হবে
দাঁড় টানতে হবে খর নদীর বুকে
ভাঙতে হবে পাথর, ফেলতে হবে জাল
কাঠ কেটে বানাবো সিংহাসন
ইট-পাথরে গড়ব প্রাসাদ
নিরন্ন পেটে…


বহুদিন পর
আবার কেউ একজন
এমন করেই
উলুধ্বনী, জয়জোকার, হাততালি আর জনতার ঢলে
আবীরে রাঙা হয়ে
আমারই তৈরি প্রাসাদে
আমারই গড়া সিংহাসনে
আরোহন করবেন।


আমি সেদিন আবার
নিরন্ন পেটেই
নিজের জগতে ফিরে যাব।


রচনা কালঃ ২০ মে, ২০১১