খরা মাটির বুক থেকে খানিক রুক্ষতা এনে
হাইব্রিড করে
ঢেলে দিলে নদীর কোমল বুকে


হায়! সবুজ বন আর বরফ পাহাড়!
এ অনাচার
কেমন করে সহ্য করে গেলে?


এখন যখন নদীর বুকে মাথা তোলে
বালির পাহাড়
তুমি কেন আশঙ্কাতে কাঁপতে থাক?