ভালবাসার একটি ফোঁটাই বেঁচে থাকার আসল মানে
কালপুরুষের পাশে জ্বলজ্বল সপ্তমাতৃকা সেটা জানে
সদ্য ফোটা ফুলেদের গা ধুয়ে দেয় শিশিরে-প্রেম
ভালবাসার পরশ পেয়ে অন্ধকারে ঝরছে হেম।


ভালবাসা নীলচে ডানায় হলুদ পাখির কলস্বর
দুজনে দুজনে বিজনে কুজনে বুঝে নেবে ঠিক পরস্পর
ভালবাসা বহতা নদীর কল-ছলছল জলের গীতি
মান্দাসে ভাসা নীড়ভাঙা কোন একলা মেয়ের বেহুলা-পিরিতি।


ভালবাসা কদমে শিমূলে ফুল হয়ে ফোটে অকারণেই
ঝরা বকুল লুটিয়ে পড়ে পায়ের নিচে ইচ্ছে করেই
বাসবি ভাল? আয় তবে আয়, উদোম মাঠে মধ্যরাতে
মাখবো বাতাস, চাঁদের গুঁড়ো তারার আলোয় একসাথে।