(একট ঘটনা এই কবিতাটি লেখায়। এমন কবিতা আমি লিখি না, তবু লিখে ফেলেছিলাম। বন্ধুরা মায়ের জাত, তাই সাহস করে ছেপে দিচ্ছি। কারও খারাপ লাগলে অকপটে জানান।)
-----------------------------
চলন্ত বাস
ঊর্ধবাহু সে
দৃঢমুঠিতে ধরে আছে হাতল
ঝাকুনি এলে বিপর্যয়ের ধাক্কা
সামলে নেবে ঠিক
জীবনের পানপাত্র থেকে রস ছলকাবে না একটুও।


গড়িয়ে পড়ছে স্বেদবিন্দু
গাল বেয়ে গলা বেয়ে
উন্মুক্ত বাহুমূল হয়ে গড়িয়ে নামছে
সোনালী ত্বক থেকে
উঁকি মারা অন্তর্বাসের
কালো সীমান্ত পেরিয়ে…


মনের ঘোড়া ছুটছে।
ছুটছে স্বেদবিন্দু পথে
দক্ষিণ বাহিনী
পাহাড়ের গিরিখাত বেয়ে
প্রশস্ত সমতট পার হয়ে
থমকেছে কুণ্ডলী মূলাধারে।


ঘোড়া ছুটছে… কালো ঘোড়া
রাতের আকাশের রঙ কেড়ে নিয়ে
মহাকালের রথের ঘোড়া
কালো… অমোঘ নিয়তির মত
ছুটছে কৃষ্ণবিবরের সন্ধানে
স্বেদবিন্দু রেখাপথে


রবীন্দ্রসদন চত্বর, ২০০৯