(একটু পারিবারিক চাপে হয়তো দু-এক দিন ঠিকঠাক আসতে পারব না, অনেক কবিতা না পড়া থেকে যাবে। এতা আমার ক্ষতি। বন্ধুদের মন খারাপ হতে পারে। আমাকে ক্ষমা করবে ভাই/ বোনেরা)
-----------------------


যে আনন্দে রেখেছে জ্বর তারে ঘিরেছে আজ
কোন জ্বর, জানি না তো? নিজেরি ভাষায় কবি
পড়েছেন জ্বরে। জ্বর কবিতার? কিংবা
প্রেমের না সংসারের? না কি জ্বর চারপাশে
আনন্দ-হতাশার? ক্ষোভের? সংবাদবৃষ্টিতে ভিজে?
জ্বর ছড়াচ্ছে কামদুনি থেকে কান্দি হয়ে
উত্তরাখণ্ড ফের দার্জিলিং...
কবি, আমরা সবাই জ্বরে পড়েছি
জ্বরে জর্জরিত বহুদিন।


কোন্নগর,
৩০ জুন, ২০১৩