কত সহস্র আলোকবর্ষ ধরে
পথে লোকালয়ে তোকেই চলেছি খুঁজে
স্বপ্নবিলাসী সে এক উদাস বাউল
মনের গর্ভ উর্বর যার বীজে…


কোনও বসন্তে মাখাবোই তোকে রঙ
স্বপ্ন আমার চুপি চুপি গেছে বলে
বসন্ত আসে বসন্ত ফিরে যায়
বিবর্ণ আমি বসে আছি দ্বার খুলে।


রাত্রির কালো-চাদোয়ার আবডালে
স্বপ্নবাহিত আসে যে আমার ঘরে
স্বামী শিশু আছে এক বিছানায়, তবু…
শিরায় শিরায় ঊষ্ণতা খেলা করে


সমাজের চোখে দ্বিচারিণী, ক্ষতি নেই
সতীত্ব কবে স্বপ্নের খোঁজ রাখে?
স্বপ্নের কাছে সব বাধা টুটে যাক
উদাসী বাউল, বল, মন কাকে রাখে?


২০০৮, ফাল্গুন
--------------------
শারদীয়া অঙ্গীকার
২০১৩