সে গিয়েছে ডেকে আজ
জঙ্গলের পথে
হায়েনার মুখোমুখি রাত
শালের গহীনে
লিখেছে মনের কথা
রাজচরা পাখীদের ডাকে
শীর্ণ ঝোরার জলে
কুল-কুল কুল-কুল সে কথাই বলে।


খরচ ও জমায়
হিসাব মেটাবে যারা
তাঁরা সব উঠেছে কি জেগে?]
আসন্ন বর্ষার রুদ্ধবাত সাঝে
হাওয়ার চেয়েও বেগে বা উদ্বেগে
সেই বার্তা পৌছে যাচ্ছে
গ্রাম থেকে গ্রামে


শালের পাতা
হাতে হাতে ঘুরে ফেরে
এ-পাড়া ও-পাড়া
ফিসফাসে ডাক ওঠে
পাতায় পাতায়
আর বিলম্ব নয়, আর বিলম্ব নয়
শান দেয় তিরে ও ধনুকে
-----------------------  
ঝাড়গ্রাম, ২০০৯