অহর্নিশি যে কবিতা আঁকে


অহর্নিশি যে কবিতা আঁকে
চিত্র ধুলোর বানে।


সে এক নন্দন প্রথায়!
যাকে শুধোয়;
বললে তুমি মুচকি হেসে
সে তো প্রেম অাক্ষান!
যাতনা, বিরহে, উৎফুল্ল, সুখে
স্মৃতির ভারারে; এখন শুধু
যাতনা সয়ে সয়ে বাঁচে।


সেই তো মুখ ফিরেলে
আদি অন্ত না ভেবে।


কোজাগরি চাঁদ যাতনা সুঁপে
আঁধার রাতের মর্মমূলে;
ভাবেনি সে তো কোন কালেই!
রাত ফুরাবে হেসে।
যদ্যবি আঁধার গেল টুটে
নিঃস্ব বিরহ বাজে বুকে,
আলোর স্নানে শুদ্ধ ভেবে গানে
সাত রং মোহে আবার স্বপ্ন বুনে।


১৪২৪/২৫, বৈশাখ/গ্রীষ্মকাল।