[একুশের ও অন্যান্য কবিতা]-৪


=====আসবে বলে, ফাগুন


পলাশ ফোটার দিনে
পাখ পাখালির কিচিরমিচির শিমুল ডালে ডালে
আসবে বলে, ফাগুন।
জ্বলেছিল আগুন,
মুখের ভাষার মুক্তির লাগি!


সেই ফাগুনে ঝরে ছিল রক্ত
অম্রকাননে ছড়িয়ে সুবাস মায়ের ভাষার মুক্তির মিছিলে
তাজা প্রাণের রক্ত ঢেলে।
তাই তো সোদা প্রাণের ভাষার,
শোকের গীতিতে স্মরণ করি!


এমনি শোকের ব্যথিত ব্যথায়
বই মেলার গুঞ্জন ভারি পড়ে যায় সারা শহর গঞ্জে
নতুন বইয়ের গন্ধ ভরা, বই মেলা।
মায়ের ভাষার কনকাঞ্জলি,
পুঁথি পাঠের রাতের আসর!


======= তুমি এই শহরেই থাক


তুমি এই শহরেই থাক! জানা ছিল না
দেখলাম, সাদা কাগজে লেখা নিয়ে মঞ্চে উঠলে তুমি
কবিতা পাঠ করবে বলে!
বাচিক শিল্পীর মতোই বেশ পারঙ্গম মনে হল।


তার চেয়ে বেশি অবাক হওয়ার পালা
সে দিন আমারই একখান কবিতা পড়েছিলে
কোন ব্লগ থেকে পেয়ে ছিলে বোধ হয়;
কারন তখনও আমার কোন বই প্রকাশিত হয় নাই
বিস্ময়ের বিষয় আরও! আমাকে চেনার কথা না
কারন ছদ্ম নামে আমার সব লেখা
ভক্ত ছিলে জানতুম কিন্তু কবিতার ভক্ত জানা ছিল না
জানলাম কবিতা পাঠে।


যে কবিতাটি পড়ে ছিলে, তা আমারও খুব প্রিয় ছিল বলেই
প্রকাশিত প্রথম কবিতার বইয়ে, সেই কবিতাটি
বইটির পাতা উল্টালেই, তোমার অভিমান মনে পড়ে
মনে পড়ে, তুমি এই শহরেই থাক!


১৪২৬/ মাঘ/ শীতকাল।