---এখন কবিতার রুপার কাল


বরফ ধোয়া জলে কবিতারা
মূর্তমান বরফ খণ্ড!
পৌষ হিম হিম ঠাণ্ডা কাতর
কতকটা লিকার ঝুলার মতো
খাঁজ কাটা;
ক্ষয়ে যাওয়া বরফ কুচি
নিঃশব্দে মেইয়ে যায়
অবলীলায়


ঘটনার স্তম্ভে দাঁড়িয়ে সময়
জপে জপে অনাহারী বাসনা
কৌতুক ছলে, অনামিকা তুলে
লজ্জাবতীর শরীর ছুঁয়ে দেয়
শিশির ভেজা ঘাস;
মর্মে মরে যায় আহা কি লজ্জা!
অথচ ছুঁয়ে ছিল শিশির
তার নাঙা গা; এখন কবিতার রুপার কাল


১৪২৫/ পৌষ/ শীত কাল