------এখন কবিতারা, আর্শ্বিনের আউশ ক্ষেতে


এখন কবিতারা, আর্শ্বিনের আউশ ক্ষেতে
বানের জল ডুবা, আউশ ধানের ডগায় ডাহুক-ডাহুকী
হাঁটু জলে হেঁটে বেড়ায়;
কানি বক ঝিম ধরে বসে আছে শাপলা পাতায়।


আধা পাকা ধানের শীষে,
লাল ফড়িং ডানা মেলে বসে; ধানের পাতার ভাঁজে
মাকড়ষার শুভ্র বাসা ডিম পাহারায়
জাল বিছিয়ে বসে থাকে!
এখন কবিতারা, আর্শ্বিনের আউশ ক্ষেতে
ঘাস ফড়িং এর ঝাঁক
আউশ ক্ষেতের আইলে, আগাছার ঝাড়ে;
জল ডুবা ক্ষেতে নেংটি ইঁদুরের দল
পাকা ধানের শীষ দেখে দেখে রাখে!
এখন কবিতারা, আর্শ্বিনের আউশ ক্ষেতে


কাশ বনে কাশফুল বাতাস উড়ায়
আউশ ক্ষেতের গায়ে যেন শুভ্রতা মাখে; মেঘের ভেলা
আকাশে ঐ নীলের পরশ আঁকে
হাঁসের দল দিশেহারা, ডেকে ডেকে সারা সাঁঝ বেলা!
এখন কবিতারা, আর্শ্বিনের আউশ ক্ষেতে


১৪২৬/ভাদ্র/ শরতকাল।