_____মেঘ বালিকার কাব্য


দেখেছ কি শ্রাবণ মেঘের সাজ?
দেখেছ কি রংধনু মাখানো মেঘে বৃষ্টি?
দেখেছ কি দিগন্ত পাড়ে বৃষ্টি ভেজা গাও?
দেখেছ কি একদল কিশোরের শ্রাবণ জলে দাপাদাপি?


সজনে ডালে ঘুঘু ভিজে কাক ভেজা
কুঞ্চির ডালে মাছরাঙা ভিজে
হাসের ছানারা শ্রাবণ বর্ষায় ভিজে
ভাসান নদীর পাড়ে গুন টানা মাঝি ভিজে
বিলের থৈ থৈ জলে জেলের নাও ভিজে
নাইওর নায়ের ছেড়া পাল, মাঝি ভিজে
দোয়েল, শালিক, চড়ুই, টুনটুনি ও ভিজে
উঠানের ডালিম গাছটা উনুন চাল ভিজে
বাঁশের ঝাড় টা আতা গাছটা ভিজে
পুঁই মাচা লেবু গাছটা মানকচু ভিজে
নলখাগড়া বনে ডাহুক ডাহুকী ভিজে
ধুলা মাখা মেঠো পথ ভিজে
মাতল মাথায় কৃষক ক্ষেতে ভিজে
কলসি কাকে গায়ে বধুরা ভিজে


এ যে মোর,
বাংলা মায়ের চির চেনা বসন।
শ্রাবণ মেঘ গাও ভিজিয়ে দেয়
রংধনু রৌদ্র শুকিয়ে হাসে; ঢলে পড়া লজ্জাবতী ও
ধানসিড়ি সবুজ মাঠে ঝর ঝর বৃষ্টি খেলে


১৪২৮/শ্রাবণ/ বর্ষাকাল