হেমন্তের বৃষ্টিতে ভিজেছে,
ঘোমটা টানা গ্রাম্য বধুর মত, প্রাণের এই নগর যেন
পরছে পানি চুইয়ে চুইয়ে, ইট সুরকির শরীর ধুয়ে
পিচঢালা পথ যেন পরেছে কাজল।


ফুটপাতে সবুজ পাতার ঝাড়ে বকুল গাছটায়
হেমন্তের নরম বৃষ্টির মাদকতায়, কাঠবিড়ালীর বর্ণময় খুনসুঁটি
পথচলায় পথিকের বিড়ম্বনা, অফিস পাড়ায় হেমন্ত বাসনা ছড়িয়েছে
চির চেনা নগর যেন পরেছে নোলক হেমন্তের।


ফুটপাতে উঠছে ধোঁয়া
তিন ইটের উনুনে ভেজা লাড়কি জ্বেলে, শুভ্র ভাতের ফেনায়
হেমন্তের বিষণ্নতা ভেসে যায়, উড়াল মেঘে স্বপ্ন জেঁকে বসে
অমীয় ভাবনার চেতন ফিরে জেগে উঠে প্রাণের নগর।


১৪২০@০৭ কার্তিক, হেমন্তকাল।