মেঘ বৃষ্টির অতীতকাল আমার জানা নেই,
ওরা কি আগেরই মতই ভেজায়?
সনাতন একই ধারায় মেঘেদের জন্ম?
পাখিরা কি একই পথে দিগন্ত ছুঁয়ে উড়ে?
শঙ্খচিল কি একই চেনা পথে?
যেখানে হারিয়ে ফেলে চোখের দিশা।


অসীম শূন্যতার বাঁকে বাঁকে,
ঢেউ খেলানো হাওয়ার কুন্ডুলি ভাঁজে ভাঁজে, মিথ্যা আকড় সব
জমে আছে অনন্তকাল ধরে, প্রহেলিকার বাসনার সবটুকু নির্যাস
হারিয়ে যাওয়া প্রবঞ্চনার মৃত্যু কথন।


মেঘ বৃষ্টি পাখি আরও অন্যান্য সবুজ বৃক্ষ
সবই কি একই সনাতন ধারায় রোমাঞ্চিত,
বার বার আলখেল্লা সঙ্গ সাজা
যৌবন নামের তাবর সুখ স্বপ্ন লুটায়,
অমানিশার আঁধার ঠেলে জ্যোত্স্না বিলায়
বৃষ্টির ছিটে ফোটায় শিহরিত সুখ খেলে যায়।


১৪২০@১২ কার্তিক, হেমন্তকাল।