কোটি কোটি মানুষের দেশ,
মৃত্যু হত্যা খুব স্বাভাবিক, এয়ার গানে পাখি শিকারের মত
বিমর্ষ হিংস্র শকুনের থাবায়, চকমকি আলোয় যাচ্ছে জীবন অকালে
ক্রান্তিকালের দোহাই গো গ্রাসে গিলছে আলো।


এ কি বাস যোগ্য নগর সভ্যতা?
নাকি বিপন্ন আঁধারে ঢাকছে? গ্রাম গঞ্জ হাট খোলা সবুজ মাঠ
বীজতলায় আগাছার বীজে ভরেছে, অন্ত বিবরে অনৈতিক ছড়ানো
গজানো বীজে আগাছার সঙ্কর।


সেই সীমাহীন দুরন্তপনায়,
সেথায় স্বপ্ন সাহারা উছলায়, বিশ্বজুড়ে জেগেছে আজ প্রজন্ম স্বপ্ন
আসুক যত মৃত্যু অহমিকা, সরব শকুনের হিংস্র নখের থাবা
তাবর আঁধার ঢাকা শুভ্র কফিনে জ্যোত্স্না বিলাপে জোনাক সঁপে।


১৪২০@ ১৪ কার্তিক,হেমন্তকাল।