সমাজ সংসার সময়ে মানুষ এখন,
খুব একটা আবেগ তাড়িত হয় না, সদ্য মৃত্যু অথবা বীভত্স দৃশ্য
অবলোকনে হয়তো মনে দাগ কাটে, সহজেই মন থেকে মুছে যায়
সময়ের কড়া নাড়া বিকট তাড়িত যোদ্ধা।


সেই মৃত্যুগুলো কি অপয়া?
যার রক্তপাতে সাধারণজনের চোখ ভিজে না, তাহলে মিথ্যা মৃত্যু?
সময়ের গায়ে ঠিকই তার চিহ্ন আঁকে, মৃত্যু অভিশাপ ছড়িয়ে পরে
ছোপ ছোপ মাটির আদলে অতঃপর ডেকে যায়।


এই অপমৃত্যুর অভিশাপে সমাজ বিপন্ন,
উদাস আকাশ জুড়ে, উদল মেঘেদের নির্লিপ্ত চলা
তবু কেন ঈশান কোণে গুরুগম্ভীর মেঘেদের অগ্নিমূর্তি? চঞ্চল হাওয়া
কুণ্ডলী হেঁকে ডেকে আনে সর্বনাশ।


১৪২০@১৫ কার্তিক, হেমন্তকাল।