যদি চাই একটু অবসর,
একটু হাপ ছেড়ে বাঁচা, নিশ্চিত ঐ ডালে বসা ঘুঘুটার মত
মগ্নতায় সময় যায় চলে, একটু খেই পেলে
যাবর কাটা স্মৃতি মন্থন পাপপুণ্যের ভারে।
এতটুকু জীবনে স্বপ্নজুড়ে বসে,
কতটুকু নিজের জন্য, আর কতটুকু পরের জন্য বরাদ্দ
হিসেব করা হয়নি মোটেই,ব্যাঘ্র বাহুলতা অমিয়
অমিত সম্ভ্রম লুট হয়েছে অযাচিত।


কালের মূল্য খুঁজিনি কখনও,
সময়কে বাঁধেনি মমতায়, তাই আজ নির্মম অতি বিষণ্ন
নৈতিকতা আজ বিবর্ণ, পুঁজির মরীচিকা পিছে,
ছুটছে শহুরে জীবন সুখের আড়ম্বর নেশায়।
জীবন নামের শরীর হউক নষ্ট কদাচিৎ,
মনের খর্বতা সংকীর্ণতায়, বেড়ে উঠুক ত্রাস
স্বেচ্ছাচারিতা আর অবাধ্যতায়, বেড়ে উঠা প্রজন্ম জীবন
শাঁখের করাতে যাতনা সহে নিত্য।


তবু আশায় নিত্য বাসা বাঁধি,
যদি ফিরে পাই, সুবর্ণ আলোয় সারা দিন মান
ঘুটঘুটে আঁধার রাত পারি দেই, জোছনা মাখা
নিবিড় মায়ার পরশ বুলানো প্রহর।
যদি চাই নিবিড় সান্নিধ্যে,
চাওয়া পাওয়ার নির্লিপ্তি বাসনা ভুলে, সাম্যের মগ্নতায় ডুবে
এতটুকু জীবনে সবটুকু ক্ষণ,পরিশীলিত সরস অমোঘ প্রেমে
যদি চাই একটু অবসর।


1419@24 আশ্বিন, শরত্কাল।