শামুক পথে গুচ্ছ কবিতা


#রাত জাগা ভোর


তাঁবু হাতে রাত
আমাকে ঘুমাবার আশ্রয়; আঁধার থাকে পাহারায়।
ভাবনার শুধা পানে রাত
স্বপ্ন আমাকে জড়ায় রাতভর; কঙ্কাল বাতাসের পরশ।
আঁধার রাতের পারে
উঁকি দেয় চাঁদ; জোছনা জোয়ারে ভাসায়।
এইতো রাত পোহাচ্ছে
রাত জাগা ভোর ডেকে কয়; এসো সঁপে দেই যাতনা রাত কাহনে।


#শামুক পথে আশ্রয়


শেষ ‍বিকেল পথ ফুরায় না শামুকের
চলার পথে পরে আছে যৌবন; মসৃন আকাশ নীলের ছায়ায় ঐ পথ।
বাউল ঘ্রাণের নেশা
চুয়ে পরে পথের ক‍ার্নিশ বেয়ে; সোদা মাটির গন্ধ বুনেছে বীজ।
আমি পথের বিবর্ণ এক নাবিক
ক্ষয়ে যাওয়া পথে; আগাছায় ঢাকা ঐ বীজ টির জন্ম কালিমা।
আমি ঐ পথের
সামান্য পথিক জন; যে পথ ধরে হেঁটেছে বাউল পরান।


#শামুক পথে~~~


কালের অহমিকা
দিয়েছে আঁড়ি শামুক পথে; নয়নতারা বনে নিয়েছে আশ্রয়।
গুহায় থাকবে না ডুবে
ঘুড়ে বেড়াতে চায় পথে পথে; ও যে বহন করে প্রজন্ম ভার।
মৃত শরীর গুলোর স্পর্শে
‍এই পথের ধুলায় করেছে অঙ্গীকার; বইবে যত মৃত বিভাস।
নগ্ন পায়ে সবুজ ঘাস ছুঁয়েছি
তেপান্তর মুখি পথে; দেখা হবে বোধ হয় সীমানার উজানে।


#শামুক পথে আমি হাটি


পথের ছাপ আঁকা ছিল অন্ধকার হাওয়ায়
শামুক পথে আমি হাটি; গাছের গা’ ছুঁয়ে পথের ছাপ।
নগ্ন পা আমার
খোলা আকাশ ছায়া মারিয়ে বেড়ায়;
কপোতাক্ষ নদীর পার ছুঁয়ে।
হারানো শামুক পথ
পদ্মা মেঘনা যমুনা বয়ে বেড়ায় আজ‍ও;
সেই নন্দন পথ একান্ত আমার।
রাখালের মন্থন পথে ভেসে আসে
শিকার মহসীর ঘোড়ার খুঁড়ের আওয়াজ;
নগ্ন পা আমার ‍নতজানু শামুক পথে।


১৪১৮@৩ কার্তিক,হেমন্তকাল