খুঁজতে খুঁজতে অবিনাশি সুখ
ইটসুরকির ভাঁজে ভাঁজে দন্তে চিবানোর মত, বড়ই নাজেহাল
দুর্দশায় পায়ের চটি যাচ্ছে ক্ষয়ে, যেন সব জমছে কমলাকান্তের উইলে
পুরান সভ্যতার বিলীন অস্তিত্বে ঢেকে আছে যেন।


সব ক্ষুধা তৃঞ্চার লালা ঝরে ঝরে,
নিঃশেষ হউক সর্বাঙ্গ শরীর, অপয়া বিষ দর্পে গেয়ে উঠুক সবুজ বসন্ত
কৃঞ্চ চূড়ার শীর্ণ শরীর জুড়ে যখন, শিন শিনে হাওয়ার নাচন
তির তির করে কাঁপা পাতায় দ্যাখ স্বপ্ন শিহরণ।


নগরের বিমর্ষ গলির বিড়ম্বনায় সহ অবস্থান
বাঁচবার জন্য ক্ষুধা মেটানো, ঐ যে নিত্য বুকে কাঁটার মত বিঁধে
অমৃতসুধা নেশায় ছুটে চলা, একটু খানি আকাশ ছাদ আশায়
তবু আমার সোনার হরিণ চাই।


১৪২০@১৯ কার্তিক, হেমন্তকাল।