মরু পথে হাঁটছি আমি একা একা,
সমুখে মরু পথের মরীচিকা, করে ঝিকমিক
যেন এ পথে স্বপ্ন ঘোরে চলা, কালের আঁধার ধুইয়ে ধুইয়ে
ছোপ ছোপ ধুলা মাখা পথে পায়ের ছাপ এঁকে।


নিশানা বিহীন পথে লিরিক নকশা চেয়ে চেয়ে
কত কি যে চোখের সীমানায়, সংকট সুরত সাদা কফিনের পিছে
হৃদয় ভাঙা গান ভেসে আসে কানে, ফিরবে না আর সেই প্রিয় স্বজন
চোখের সীমানা ছেড়ে নতুন পথে রেখেছে পা।


নিকোষ শূন্যতা ভরা মহাকালের পথে আজ পৃথিবী
যে পথে শুধু খোলস পরে রয়, বদ্ধভূমির নগ্নতায় অসাড় প্রাণী দেহ
সেই পথেই হাঁটছি নগর বন্দর পেরিয়ে, নতুন অচেনা পথে
যে পথে পুরোনো ছাপ আঁকা আমলকি জারুল বনের ধার ঘেঁসে।


১৪২০@২৪ ভাদ্র, শরৎকাল।