নতুন মেঘের নতুন যৌবন নিত্যদিন রাত,
এর ব্রাত্যই ঘটে না কখনও, দিগন্তের গা ঢলে জড়িয়ে থাকে মিলনে
তার সাথে বাতাসও ফুলেফেঁপে উঠে, আবার ভাটার মত চুপসে যায়
তয় লীন হবার কালে নিত্য যায় ক্ষয়ে।


এই যে হাওয়া মেঘের বৃষ্টির খেলা,
নিত্য গ্রহন লাগা পৃথিবী জুড়ে, এপার ওপার উপরিতল নীচে
ভূ-মধ্যে গহীনে জেগে থাকে, সরস নিষিক্ত প্রাণ সহচরের জীবন মৃত্যু
সেখানেও নিঃস্বার্থ আত্মসর্পণ জীবন সমীপে।


তা হলে এই প্রেম ভালোবাসা উদগিরণ;
মিথ্যা মায়া জালে সেঁকা? একটু উঞ্চতার বাঁচা ভাল বলে
নন্দন সুখে অপেয় তৃঞ্চা মিটবে, মেঘ বৃষ্টির জন্য চেয়ে থাকা নীলে
সব স্বাদ চূর্ণ ময়ূখ বিবর প্রত্যাশায় ছাইপাঁশ ভাবা।


১৪২০@২২ কার্তিক, হেমন্তকাল।