ঘরের মধ্যে ক্ষুধার জ্বালা,
অফিস যাওযার বিড়ম্বনা, তবু যেতে হবে মাসুহারা কেটে যাবে
ফুড়িয়ে যায় সব বাসস্থানে, পুঁজির শরীর হাইব্রিডের ষাঁড় যে
তরিতরকারির সবুজ ঘ্রাণ যাচ্ছে পুড়ে কড়া রোদে।


কোথায় জীবন যন্ত্রণার রক্তক্ষরণ?
লড়াই করে জীবন জ্বলে, হাসপাতালে ঐ শুভ্র খাটে
শরীর জুড়ে লাল রঙ্গন, দ্যাখো নীলের অপার হতে চেয়ে চেয়ে
নিলেই পারো এমন জীবন যন্ত্রণা হতে মুক্তি মিলে।


তবু আমরা বাঁচব লীন ঘ্রাণের রক্তস্নানে,
অমানিশার ঐ যে ডাক আশায় বাঁচা, স্বপ্ন ফিরে ফিরে চেতন ভাঙ্গে
কবে আসবে সেই লবঙ্গ সুখ? ভাসবে জীবন সবুজ মায়ায়
পুঁজির শরীর ছেনে শুদ্ধ বীজে মহীরুহ।


১৪২০@২৭ কার্তিক, হেমন্তকাল।