ঘাস ফড়িং এর জীবন নাকি আমার,
উড়াউড়ি আর সবুজ খাদক, স্বপ্ন ঘোরে বাঁচা
জলডুবা স্বপ্ন আমার, বিষণ্ন ঐ জীবন বোধ,
মৎস সাঁতারে কাটে বেলা।
লাফিয়ে লাফিয়ে বেড়ে উঠা,
সময়ের পিছু ধাওয়া, আঁধারে কক্ষচ্যুত নক্ষত্রের মত
স্বপ্ন আঁকা পথ ধেয়ে আসে, আমরই বোধের অপমৃত্যুর সফেদ কফিন,
কালের গর্ভে আজ অনাবৃত।


আমার চোখের সমুখে,
কত সাঁঝের মৃত্যু হল, স্বপ্নমাখা আলো ছেড়ে
বিঁধিত বন্ধ্যা আকাল সাম্যের, পুঁজিতে জীবন নষ্ট কঙ্কাল এক,
জেগে উঠে দর্পণে।
সবুজ ঘাসের বিন্যাসে,
ছুঁয়ে যায় এলোপাতাড়ি স্বপ্ন সজ্জা, লজ্জাবতীর আদরে ঢাকে খানিক
কার্তিকের চাঁদ ডুবে গেলে, এবার সব বাসনার ত্রয়ী মৃত্যু,
শুধু দূরে ঐ নক্ষত্রলোকে একবিন্দু আলো।


১৪১৯@২০ কার্তিক, হেমন্তকাল।