এই যে ঘাস মারিয়ে পথের চিহ্ন আঁকা,
ধূসর ধুলায় মাখা হলুদাভ, শুকনা ঘাসের সরু পথ প্রপিতামহ কালের
এই পথেই তো চলি, সবাই চলে চাষি মাঝি জেলে মুচি উকিল হাটুরে
আঁকা বাঁকা কত পথ না মিলেছে?


শিশির ঘামে ধুলো ভেজা সেই পথে,
মাদার ফুলের পাঁপড়ি ঝরে ঘাসে, আমার তোমার পায়ের ছাপ আঁকে
মাড়িয়ে যায় গাড়ির চাকা, সাঁঝ ঘনালে পথে! ধুলোর আবির উড়ে
পা চালিয়ে যাচ্ছে পথিক; ঐ যে দূরে তার গাও।


এই পথ যে আমার তোমার,
বাবার আঙ্গুল চেপে হাঁটা, সেই পথ তো দিব্যি তেমনি চেনা
ইট সুরকির পিচঢালা বেশ, ছেয়ে আছে সবুজ গাছে মস্ত ছায়া ফেলে
কালে কালে সেই পথে আমার তোমার চলা।


১৪২০@২৭ অগ্রহায়ণ, হেমন্তকাল।