মানুষের মুক্তির পথ এত আঁকা বাঁকা কেন?
সময় আর পথের কোন্দল আজীবনের, সময় বলছে ডেকে
পথ চল চেনে চেনে, আর পথ বলছে ঢের হয়েছে এবার পালাও
শুধু চেয়ে দ্যাখো মুক্তি ঐ আকাশের কার্নিশে ঝুলে।


এখনও রূপকথা লেখা বাঁকি,
বিয়াল্লিশ বছরের সময় আর পথের নকশায়, ছোপ ছোপ রক্তের আকড়
ইতিহাসের পাতায় লেখে সময়, পথ তার বুকের নকশায় কষ্ট আঁকে
চেতনায় বোধের অন্তিম সজ্জায় নতুন পথের জন্ম।


সেই কালের ফাঁদে স্বপ্নের রূপকথা,
সময় আর পথের বঞ্চনায়, ক্লান্ত পথিক স্বজন হাঁটি হাঁটি পায়ে
বিড়ম্বনার আঁকা বাঁকা পথে, সেই যে চলা শুরু উদাস মেঘের সাথে
যদি খসে পরে একখান শঙ্খচিলের পালক।


১৪২০@০৪ পৌষ, শীতকাল।