তবু তো বেঁচে থাকা কাঞ্চনজঙ্ঘার উদগীরণের সুখ বয়ে,
স্মৃতির মনি কোটায় আজও চিন চিনে ব্যাথায় জ্বলে।


দুর্নিবার চাওয়াকে যখন তুচ্ছ করে দিলে,
সবটুকু বাসনা আটপৌঢ় ঘোমটা নিমজ্জিত;
উদাসীনতাকে আঁকড়ে বেশ লম্বা লম্বা করে দীর্ঘশ্বাস
কত কাল যে পেরুলে নিঃস্তব্ধ নিরবে একা করে।


ছোটবেলা কিশোর যৌবন সময় ব্যবচ্ছেদ খুব খুব দ্রুত করে বাড়ে,
সময় পাতায় স্নিগ্ধ অবেলার জোছনা থোকা থোকা জোনাক সাজে।


জানি ফিরবে না এমন শীতে পরিযায়ি বেসে,
আকাশের গায়ে মেঘ ঠেলে সারি বেঁধে দিগন্তে ঐ সাঁঝে;
উলম্ব ঘুড়ির আঁচল ছেয়ে ছেঁড়া মেঘের হিমেল বাসনা মেখে
শিশির ভেজা সবুজ ঘাসের মৌনতা ভাঙ্গে নগ্ন পায়ের ছাপ।


১৪২০@০৪ পৌষ, শীতকাল।