সমুদ্রের নিঃসঙ্গতা বুঝি আকাশ ঘিরে
উত্তাল ঢেউয়ের বিরামহীন চলা, জল মগ্নতায় কুড়িয়েছে নিঃশ্বাস
বিলি কেটে কেটে সাঁতার সঙ্গম।


কূলের ওপারে দ্বারিয়ে বুঝি তুমি,
মৌনতা ভুলে চঞ্চল কোলাহলে অবিরাম,
বেশ তো সময় গড়িয়ে গড়িয়ে সমুদ্র জল সম
অক্ষি কোটরে জমেছে শিশির ফোটার মত জল।


চাওয়ার এপার ওপার গ্রহন লাগা সমুদ্রের বিলাসিতা মাত্র,
যে বিলাসিতা সৌর তাপে মেঘে নিবির মৌনতা জুড়ে জমে ঘোর।


জল মৈথুন সমুদ্র বুকে ঢেউয়ের ফেনার আহাজারি
সেতো তোমার কষ্ট বল অদৃশ্য কূলের সীমাহীন পথ চেয়ে চেয়ে,
নোঙর ফেলেছে সেই কালের জাহাজ মাস্তুলে সফিন শুভ্র পাল
সমুদ্র চিলে নিশানা ভুলে যায় মাস্তুলের অমোঘ টানে।


১৪২০@১৭ পৌষ, শীতকাল।