পুঁজির জন্ম শংকর অবাক করার মত বেড়েছে দায়,
বুকের রক্তক্ষরণে ডুবেছে সেই যে দাগ মৃত্তিকার কাদায় যেন।


ভুলে না মাটি তার অঙ্গে রেখেছে চেপে রক্তের অমিল চিহ্ন
সে যে সর্বংসহা যতই ক্ষয়ে যাক নিভৃতে শরীর তার।
কালের অঙ্গে ঠিকই তার ম্রিয়মাণ চিহ্ন এঁকে রাখে জনম ধরে
সেই শাপেবর অভিনব বিড়ম্বনা চেপে বসেছে প্রজন্ম গ্রীবায়।


ঐ দেখা যায় ক্রান্তিকালে রক্তক্ষরণে জ্বল জ্বলে দাগ
কালো রাতে তারার মত জ্বলে চেতনা বোধের নিভু নিভু শিখা।


দুঃস্বপ্নে যখন ভেঙ্গেছে ঘুম গভীর রাতে
বিনির্মাণ ঘুমের প্রত্যয় যখন বার বার চেতন ফিরে।
মাথার উপরে বজ্রমুষ্টির দৃঢ় হাত যখন জেগে উঠে প্রজন্ম দলে,
থিতিয়ে যাওয়া আলো এবার জ্বলবে অগ্নস্ফুলিঙ্গে পুঁজির ভস্ম চিতা।


১৪২০@ ১৮ পৌষ, শীতকাল।