মনের ভাবনা কি কোন নিয়ম নীতি মেনে চলে?
সভ্য সমাজে বাকস্বাধীনতা বলে কথা!


তাহলে সভ্যতাই কি শৃঙ্খলের আজব চাবি?
যে শৃঙ্খল ভাঙ্গতে, সভ্য মানুষদের
সহস্র বার জীবন দিতে হয়েছে;
তাহলে সভ্যতায় মুক্তি কই? মুক্তি বিহীন বিপন্ন সমাজ।


মুক্তির পিছে ছুটতে ছুটতে ক্লান্ত আজ সমাজ সভ্যতা,
চকমকি বাহারি লোলুপ বেহায়া নন্দন পুঁজি রক্তচোষা বাদুর।


সেই মুক্তির আলখেল্লা,
ছড়িয়ে ছিটিয়েছে যেন বিবর্ণ রাতজুড়ে,
বার বার ভাবনার; লঙ্ঘন ঘটিয়েছে বাকস্বাধীনতার
মুক্তির মিছিলে বার বার মিথ্যা স্লোগানে! অতঃপর বাঁচার প্রত্যয়।


১৪২০@১৯ পৌষ, শীতকাল।