কপি পেষ্ট মেইল,
প্রত্যহ টাচ এ আঙ্গুল চাপা, ল্যান্ড ফোন
মোবাইল এ কাষ্টমার সার্ভিস নিত্য !


বছর ঘুড়ে একই কাজ,
সাদা পাতায় কালো লেখায়,মারকার প্রলেপ গন্ধের টান
হাইলাইটারের হলুদ ছোঁয়া;
ফাইলে কাগজ পত্রাদি পাঞ্চ আঁটা।


অফিস পাড়া বদলেছে বেশ,
আধুনিক সব সঙ্গ।
ইচ্ছে করলেই বাসায় বসে
কেনা কাটার রঙ্গ ।


তবু কেন অফিস শেষে বিষণ্ন বদন মেখে?
বাসার গলির চেনা মুখগুলো, হচ্ছে কেন ফিকে?
এর উত্তর সবার জানা, তবু মুখ তুলে একচিলতে হাসি!
বাঁশি ফুলের গন্ধ শুকে, এইতো যাচ্ছে বেশ ।


১৪২০@ ১৯ পৌষ, শীতকাল।