আনছে বয়ে উত্তরের ক্ষেপ,
হিমেল নতজানু হাওয়া, পৌষে ঘর ভরিয়ে দেয়
চপলতা চুপসে শিশির ধোয়া, লকলকে জবা ফুলের পাঁপড়ি
সবুজ আগাছার ঝাড়ে ঝুলে শিশির ভেজা মাকড়সার জ্বাল।


খিড়কির চিকন ফাঁক বেয়ে,
ভরে উঠে শিন শিন হাওয়া, লেপের উমে যেন অমানিশার সুখ
মিউ মিউ পুষিটার অঙ্গ জুড়ে, কানের লতিকায় শীর্ণতায় প্রলেপ মাখে
রাত ভোরের ঢের বাঁকি শিশির ঝরার শব্দ কানে বাজে।


উঠানের শিশির মাখা ধুলায়
ঝরে পরা সজনে গাছের হলুদ পাতা, বিষণ্নতা ডুব দেয় অমোঘ মৌনতায়
মেহগনির শুকনা পাতার স্তূপে, লেজ ফুলিয়ে কাঠবিড়ালির নিবিড় খুনসুঁটি
হিমেল খঞ্জনার চোখে মুখে চুয়ে পরে বিমূর্ত স্বপ্ন যেন।


১৪২০@২৩ পৌষ, শীতকাল।