সুদূর পরাহত,
পরিযায়ি পাখির আবাসস্থলের কোল ঘেঁসে ছিলে তুমি,
আমার সীমানার বাহিরে; লোক কালান্তরের বরফ গুরা আচ্ছাদনে
খঞ্জনার পায়ের ছাপ ছিল এলোমেলো।


ফিরবে না বলে,
বরফ গলা নদীর বুকে ক্ষয়ে ক্ষয়ে নিঃস্ব হওয়ার বসন্ত জাগে,
শঙ্খচিলের পালক কুড়িয়ে; অভিমানে বিরহ স্মৃতির বিভাস
জোনাক আলোয় রাতভর জেগে রয়।


মেঘ ফিরে এল,
হাওয়া দল বেঁধে বাজিয়ে যায় গান মেঘের জলভরা অস্তিত্বে মিশে,
তবু সে এলো কলঙ্ক ঘুচাতে; মিশে যায় বিরহ যাতনা নোনা জলে
সেই পায়ের ছাপ খঞ্জনার ইতিহাস বয়ে বাঁচে।


১৪২০@২৪ পৌষ, শীতকাল।