চাঁপা তলায় চাপা কান্না,
বুকের ব্যাথা কয়,
সর্বনাশের এমন খেলা
বাস্তু ভিটার ক্ষয়।


আগুনের পোড়া ঘরের শরীর
দগদগে জ্বলুনির ফাঁদে,
ক্ষুধার জ্বালায় দুধের শিশু
মায়ের কোলে কাঁদে।


সাত পুরুষের বাস্তু ভিটা
পুড়ে হয়ছে ছাই,
মনন পুড়ে দীর্ঘ দীর্ঘশ্বাস
বাঁচার চাইচে ঠাঁই।


১৪২০@২৫ পৌষ, শীতকাল।