বিবর্তনের ইতিহাস অমিয় ঝক্‌ঝকে তারল্য মরীচিকা,
মিথের শরীর চুঁইয়ে চুঁইয়ে পরছে, ঘটনার উপপাদ্য
উদগীরণের মিশ্র জলীয়বাষ্প ছড়িয়েছে, পৃথিবীর আকাশ ময়
বড় বেশী স্বেচ্ছাচারিতায় জেগে উঠে পৌষ প্রণয়।


তাইতো ডাক দিয়ে যায় বাতাসের গান,
লকলকে সবুজ ডোগায় শিশিরের মগ্নতা,বিরহ অভিমান গ্যাঁট বেঁধেছে
বিবর্তনের স্বপ্ন মিশেল মৌনতা, সেই সনাতন ডাক হরকরা বেশে
স্মৃতির বিষণ্ন পথে যেন জোনাক জাগা রাত নামে।


সেই মরীচিকায় আজ ম্রিয়মাণ পৌষ প্রণয়,
দম্ভভরে উমের খাদে গুমোট হাওয়া, সেচ্ছায় আত্মহত্যায় ডুবসাঁতারে
চাঁদডুবা ঘ্রাণে নেতিয়ে পরে স্বপ্ন,সিঁথানজুড়ে ঘনসীৎকার সরব জলবেশ্যা
যেন ঢেউয়ের জলে বিবর্তনের ঢেউ উবে যায়।


১৪২০@২৮ পৌষ, শীতকাল।