পথের শেষ ঠিকানা খুঁজতে,
পথই বেড়িয়ে পরে নিজের চলার মন্থনে, এদিক ওদিক সবখানে
ঘুড়ে ফিরে সেই একই পথে বিবর্ণ ব্যবচ্ছেদ।
যে পথে স্বপ্ন হানা দেয় নিরন্তর,
পথিক ঠিক তার আঁকা বাঁকা পথ, মনের সিঁথানে এঁকে রাখে
যন্ত্রণার মত স্বপ্ন বিবর দিগন্তে ঢলে পরা সাঁঝ।


সেই পথে মুখোমুখি তার সাথে,
সেদিন অভিমানের দরজা খুলেছিল, ভুলেছিল খানিক সময়
দু পা এগিয়ে টপকেছিল পথের নিষিদ্ধ ছক আঁকা চিহ্ন।


সে কিসের টান ছিল? জন্মান্তরের!
শর্তের পাতা খুলে দেখা হয়নি কখনও, কতই না বিড়ম্বনা পথের
পথের ব্যবচ্ছেদই পথের মুক্তি! শুধু বেঁচে থাকে পথ।


১৪২০@২৬ পৌষ, শীতকাল।