পৃথিবী জুড়ে মানুষেরা এখনও বন্দি!
কালে কালের, বন্দি শিকল কি ছিঁড়তে পেরেছি?
নাকি বাড়ন্ত বাঁকা মজ্জায়; শরীরে এঁটে এখনও বয়ে বেড়াই নিরন্তর
অথচ এমন সুন্দর পৃথিবী সুষমা সুন্দর শব্দে ভরা।


যে শব্দের গানে গানে ভাসে যৌবন
যে শব্দের ময়ূখ সুখে নাচে প্রাণ;যে শব্দের নিবিড় ঘ্রাণে প্রণয় মাখে
যে শব্দের মৌনতা ঘিরে, আকাশ জুড়ে স্বপ্ন নীলে জীবন বাঁচে
যে শব্দের মায়ার ডোরে নতুন জীবন বেড়ে উঠে।


এমন হাজার হাজার সুষমা শব্দের মাঝে
খুন রাহাজানি ধর্ষণ গুম, সন্ত্রাস লুটপাট নৈতিক অবক্ষয়
গুহা মানবের শিকারের রক্তের নেশা, ছড়িয়েছে কি বিশ্বময়?
সভ্যতা নামের বিস্ময় খোয়াব হাসে বিড়ম্বনায়।


১৪২০@০৪ মাঘ, শীতকাল।