যত দূর দেখা যায় চেনার দূরত্ব কমতে থাকে,
পৃথিবীর বুক চিরে কত কিছুই তো জানার চেনার বাঁকি?


এই স্বল্পমেয়াদি কালে,
অহংবাদী হটাত করে যায়রে দিন বেড়ে; চেনার ফাঁক যে ঢের বাঁকি
কথার ফাঁকে কথার প্রতিধ্বনি; সেই যে একই পথে গুলিয়ে ঢালে
কৃষ্ণপক্ষের রাতের মত তারার মেলা অবিরত।


এই যে চেনা জানার খতিয়ান অন্তরীক্ষে প্রবাহমান,
এইটুকু জীবনে কতটুকুই বা সাধ্য সুধাপানের মত্ততা বুঝার।


সেই তারা জ্বলা রাতেই হয়তো,
অজানাই থেকে যায় নান্দনিকতার পর্ব; চূড়ার সেই শিখর ছুঁয়েছে প্রত্যয়
যে প্রত্যাশার আলো টুকু ধারণ করে জীবন বাঁচে; গ্রহণকালে আতিথিয়তা
না চেনার অম্বরে নিভৃতে ঢাকে নিরন্তর।


১৪২০@০৭ মাঘ, শীতকাল।