আমি কি আমার মত মুক্ত স্বাধীন?
পাখির মত অসিম শূন্যতায় সুষমা সুখ খুঁজে নিত্য।


সময় মেপে মেপে বৈরিতা!
চার পাশ ঘিরে রাখে;
অসম বিন্যাস আমার চতুর্ভূজ ঘরে।


নিক্তির চুলচেরা হিসাব পাপ পূণ্য
নৈতিকতার বেড়াজাল;
বার বার ছিড়ে যায় মিথ্যা কোলাহলে।


তাহলে, সেই একই আবর্তে!
রাত দিনের ঘূর্ণিপাকে;
বিমহিত বিষ্ময় জোড়া তালির মিছে আশ্ ফলন।


১৪২০@১২ মাঘ, শীতকাল।