মাঘের হিমেল হওয়া উত্তরের ক্ষেপ,
একটু ওম এর প্রত্যয়ে ছিলে তুমি; শীতের পোশাকের মত
উলের সুয়েটারে, লেপে, কম্বলে, কাঁথায় যাই বল!


মাঘের গভীর রাত উদল আকাশে নিচে
মাঠে গড়ায় হাড় কাঁপা শীতে শিয়ালের ডাক, শিশির ভেজা কুয়াশায়
বড় বেশী স্বেচ্ছাচারিতা;
ছেঁদে বসে ওম এর সন্নিকটে।


না হলে গাছের ঝরা পাতা পুড়িয়ে,
আগুনে হাত সেঁকে সেঁকে, ঠোঁটের ফাটলে প্রচ্ছন্ন তৃঞ্চা বয়ে যায়
একটু ওম এর সান্নিধ্যে;
হুক্কাহুয়া ডাকে সর্বস্ব লুট হয়ে যায় মহুয়া ঘ্রাণে।


অমানিশার অমোঘ নেশায়,
কুয়াশার ওম এ মাঘের রাত জাগে, নিশাচর শিকার অনুসন্ধানে
চাঁদ ডুবা থৈ থৈ আঁধার অঙ্গে;
ক্ষ্যাপা বাউল গায় একটু ওম এর বিরহে।


১৪২০@ ১০, মাঘ, শীতকাল।