মনের কোণে মন পরে রয়,
সে কি স্বচ্ছ বাদি? নাকি চির দিন বোকা আহম্মক?
আপনা আপনিই নন্দন সুখে প্রত্যাশায়।
তাই বোধ হয় চির দিন সৌন্দর্যের পিপাসু
চাওয়ার আকণ্ঠ নিমগ্নতায় মশগুল, চান্দের বিবসনার মত
নির্লজ্জ রাতের রাত কাটে রাতভর।


সে কি কালের মিথ?
যেখানের প্রবেশাধিকার কারোর নাই; শুধু ইতিহাসের পরম্পরা
ভালো মন্দের উভয়ের ঠাঁই বিন্দু বিন্দু মিলনে।
ফিরে আসবার পথে শুধু আগল আঁটা,
কিন্তু সেই মন কোথায়? যে ছিল চাওয়ার নিমিত্তে নিত্য
যতই আঁধারে ঢাকুক আলোর সূবর্ণ ছোটা।


শরীর জুড়ে মনের ব্যবচ্ছেদ
শিহরিত উপশম একটু ছোঁয়ার বিদ্রুপ, যেন লজ্জাবতীর সবুজ ডগা
ঝির ঝিরে হাওয়ার কাঁপনে বোধ ফিরে আসে।


১৪২০@১৫ মাঘ, শীতকাল।